বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন

আগামী গ্রীষ্মে লোডশেডিং থাকবে না

আগামী গ্রীষ্মে লোডশেডিং থাকবে না

আগামী গ্রীষ্ম মৌসুমে দেশে আর লোডশেডিং হবে না বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। কয়লাভিত্তিক কয়েকটি বিদ্যুৎকেন্দ্র সহসাই উৎপাদনে আসার কথা উল্লেখ করে বিদ্যুৎ বিভাগ থেকে সংসদীয় কমিটিকে এ তথ্য জানানো হয়েছে। আজ রোববার (২০ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বৈঠকে লোডশেডিং পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।
এই বৈঠকে লোডশেডিং কমাতে সরকারের পদক্ষেপ নিয়েও আলোচনা হয়। কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আলী আজগার, মো. নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশগ্রহণ করেন।এসময় বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র, ভারতের গোড্ডা বিদ্যুৎকেন্দ্র ও চট্টগ্রামের বাঁশখালীর এসএস পাওয়ার ওয়ান বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদনে আসার বিষয়টি জানান। এর মধ্যে কোনো কোনো কেন্দ্র অনানুষ্ঠানিকভাবে উৎপাদনও শুরু করেছে বলে জানান তিনি।
এসময় তিনি সাম্প্রতিক সময়ে লোডশেডিং কমে যাওয়ার কথা উল্লেখ করেন তিনি। সচিব জানান, ডিসেম্বর থেকে লোডশেডিংয়ের সমস্যা থাকবে না। আগামী গ্রীষ্ম মৌসুমেও লোডশেডিং হবে নযাএ বিষয়ে জানতে চাইলে ওয়াসিকা আয়শা খান সাংবাদিকদের বলেন, কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে বলে বিদ্যুৎ বিভাগের সচিব আমাদের জানিয়েছেন। শীত মৌসুমে কোনো লোডশেডিং থাকবে না। উৎপাদনের অপেক্ষায় থাকা বিদ্যুৎকেন্দ্রগুলো চালু হলে আগামী গ্রীষ্ম মৌসুমেও লোডশেডিং থাকবে না।
কেন্দ্রগুলো বিদ্যুৎ উৎপাদনে প্রস্তুত হলেও সঞ্চালন লাইনের অগ্রগতি নেই, এ অবস্থায় বিদ্যুৎ সরবরাহ সম্ভব হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা বিদ্যুৎ বিভাগের কাছে বিষয়টি জানতে চেয়েছিলাম। তারা জানিয়েছে বিদ্যুৎ প্রকল্পগুলোর কাজের সঙ্গে সঙ্গে সঞ্চালন লাইনের কাজও চলমান। আমরা তাদের সমন্বয় করে কাজ শেষ করতে বলেছি। সঞ্চালন লাইনের কাজের গতি বাড়াতে বলেছি যাতে উৎপাদনের জন্য প্রস্তুত হওয়ার পর কোনো কেন্দ্রকে বসে থাকতে না হয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |